theclickmagazine

নারী শিক্ষায় রোকেয়া পদক পেলেন ড. শিরীণ আখতার

উদ্দীন রাকিব: নারীর শিক্ষা এবং অধিকারে ভূমিকা রাখায় বেগম রোকেয়া পদক পেলেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) উপাচার্য ড. শিরীণ আখতার । এ বছর তাকে  ‘বেগম রোকেয়া পদক ২০২০’ এ ভূষিত করা হয়েছে।

ড. শিরীণ আখতার চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ইতিহাসে প্রথম মহিলা উপাচার্য । তিনি স্কুল ও কলেজ জীবনে প্রগতিশীল চিন্তা ধারার রাজনীতির সমর্থক হিসেবে সক্রিয় ছিলেন। ১৯৬৯ সালে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের মুক্তির জন্য চট্টগ্রামের ঐতিহাসিক লালদীঘি ময়দানে যে জনসভা হয়েছিল তাতে তিনি মাত্র ১৩ বছর বয়সে উপস্থিত থেকে বক্তব্য রেখে আলোড়ন সৃষ্টি করেছিলেন ।

তিনি কক্সবাজার সরকারি গার্লস্ স্কুল থেকে ১৯৭৩ সালে এস.এস.সি পাশ করেন। ১৯৭৫ সালে চট্টগ্রাম সরকারী গার্লস্ কলেজ এইচ.এস.সি পরীক্ষা দেন। ১৯৭৮ সালে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের বাংলা ভাষা ও সাহিত্য বিভাগ থেকে বি.এ (অনার্স) এবং ১৯৮১ সালে একই বিভাগ থেকে এম.এ পাশ করেন। ১৯৯১ সালে ‘‘বাংলাদেশের তিনজন ঔপন্যাসিক শওকত ওসমান, ওয়ালিউল্লাহ, আবু ইসহাক” অভিসন্দর্ভের উপর যাদবপুর বিশ্ববিদ্যালয়, ভারত থেকে অত্যন্ত সফলতার সাথে পি.এইচ.ডি. ডিগ্রী অর্জন করেন।

চট্টগ্রাম এনায়েত বাজার মহিলা কলেজে ১৯৮৪ থেকে ১৯৯৫ পর্যন্ত প্রভাষক পদে কর্মরত ছিলেন। পরে ১লা জানুয়ারি ১৯৯৬ সালে তিনি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগে প্রভাষক পদে যোগদান করেন।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্যে হিসেবে বিচক্ষণতা ও গুরুত্বের সাথে তাঁর উপর অর্পিত দায়িত্ব পালন করছেন। তিনি ২০১৬ সালে অনুসন্ধান কমিটির (প্রধান নির্বাচন কমিশনার ও অন্যান্য কমিশনারদের নিয়োগের লক্ষ্যে রাষ্ট্রপতির নিকট নাম সুপারিশ প্রদানের জন্য) সদস্য ছিলেন। নির্বাচক মন্ডলীর সদস্য হিসেবে জয়িতা’র (বাংলাদেশের শ্রেষ্ঠ নারী নির্বাচন) সাথে কাজ করছেন। তিনি চট্টগ্রাম জেলা প্রশাসন আয়োজিত রবীন্দ্রনাথ ঠাকুর ও নজরুল ইসলাম জন্মজয়ন্তী, একুশে ফেব্রুয়ারি এবং স্বাধীনতা দিবস ও বিজয় দিবসের অনুষ্ঠানমালার সাথে অনেকবছর ধরে কাজের মাধ্যমে যুক্ত আছেন।

আজীবন সদস্য হিসেবে আছেন বাংলা একাডেমি ঢাকা, বঙ্গীয় সাহিত্য পরিষদ কলকাতা ভারত, বাংলাদেশ রাইটার্স ক্লাব ও হীরণ লাইব্রেরী কলকাতা ভারত। উপদেষ্টা হিসেবে আছেন ‘কোচবিহার অনাসৃষ্ঠি’ (বিজ্ঞান ও সংস্কৃতি বিষয়ক পত্রিকা) কোচবিহার পশ্চিমবঙ্গ ভারত, বাংলা (কবিতা বিষয়ক পত্রিকা) ঢাকা বাংলাদেশ, ‘লোক বাংলা’ (লোকসংস্কৃতি বিষয়ক সাময়িকী) ঢাকা বাংলাদেশ ও বাংলাদেশ হেরিটেজ রিসার্চ সেন্টার ( B H R C) ঢাকা বাংলাদেশ। তিনি সদস্য হিসেবে আছেন পান্ডুলিপি (গবেষণা পত্রিকা) বাংলা বিভাগ চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ও কলা অনুষদ জার্নাল চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়।

Spread the love
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •